Home উদ্যোক্তা গাড়ল খামারে বেকার থেকে সফল মাসুদ রানা

গাড়ল খামারে বেকার থেকে সফল মাসুদ রানা

0 second read
0
0
81

তিনি আরও জানান, “মধুমতি বিজনেস ডেভেলপমেন্ট” নামে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান শুরু করেছিলেন তিনি। তার এই প্রতিষ্ঠানে তেল, আটা, খাতা, টিশু ব্যাগ, বিশুদ্ধ পানিসহ বিভিন্ন পণ্য উৎপাদন হয়। তাছাড়াও মধুমতি হাট নামের একটি অনলাইন বাজার রয়েছে তার।

সম্প্রতি তার গাড়ল খামার ও ফ্যাক্টরি পরিদর্শন করেছেন জাপানিজ জুজু ইন্টারন্যাশনাল কোম্পানির প্রতিনিধিরা। তারা মাসুদ রানার প্রতিষ্ঠানে বিনিয়োগ করার আশ্বাস দেন।

শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রনজিৎ চন্দ্র বলেন, মাসুদ রানা তরুণ সমাজের জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। এই অঞ্চলে প্রচুর পরিমাণে চারণভূমি থাকায় মাঠ থেকেই খাদ্য পাওয়া যায়। ফলে সহজেই লাভবান হওয়া যায়।
গাড়ল পালনে স্বাবলম্বী শিবগঞ্জের মাসুদ রানা। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জের শিবনারায়নপুর গ্রামের বাসিন্দা। চাকরি না খুঁজে গাড়ল খামার করেই স্বাবলম্বী হয়েছেন তিনি। ৪৪টি গাড়ল নিয়ে খামার করলেও তার খামারে এখন রয়েছে শতাধিক গাড়ল।

মাসুদ জানান, পড়াশুনা শেষ করার পর চাকরি না পাওয়ায় নিজ উদ্যোগেই গাড়ল খামার করেন তিনি। প্রত্যেকটি গাড়ল ১৪ মাসে দুটি করে বাচ্চা দেয়। খরচ বাদ দিয়ে প্রতি মাসে আয় হয় প্রায় ২০-২৫ হাজার টাকা।

Load More Related Articles
Load More By admin
Load More In উদ্যোক্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

টি স্পোর্টস লাইভ .! বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ! লাইভ খেলা দেখুন

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন আশা করি সবাই ভালো আছেন। আমরা অনেকেই আছি যারা মোবাইলে সরাসর…