Home খেলা সবাইকে অবাক করে সিরিজ সেরা পুরস্কার জেতা ক্রিকেটারের শীর্ষ তালিকায় সাকিব

সবাইকে অবাক করে সিরিজ সেরা পুরস্কার জেতা ক্রিকেটারের শীর্ষ তালিকায় সাকিব

0 second read
0
0
87

শচীন, কোহলিদের পরে এই তালিকার তিনে আছেন প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ৫১৯ ম্যাচে ১৫ বার হয়েছেন সিরিজ সেরা।

তালিকায় সবার চেয়ে কম ম্যাচ খেলে ৪ নম্বরে যায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাত্র ৩৩৮ ম্যাচ খেলে ১৩ বার হয়েছেন সিরিজ সেরা। ৫ নম্বরে ৫৮৯ ম্যাচ খেলে ১৩ বার ম্যাচ সেরার পুরুষ্কার নিয়ে অবস্থান করছেন লঙ্কান গ্রেট সনাথ জয়াসুরিয়া।

যদি ম্যাচের হিসাব করা হয় তাহলে দেখা যাবে সাকিব প্রতি ১০০ ম্যাচে ৩.৮৪ বার করে সিরিজ সেরা হয়েছেন। এই তালিকায় সাকিবের সমানে সমান ভিরাট কোহলিও। এই দুজন ম্যাচে তুলনায় সিরিজ সেরা হবার অংকে একেবারেই সমান।

তবে সিরিজ অনুযায়ী সবচেয়ে বেশি শতকরা ১৩.১১ বার সিরিজ সেরা হয়েছেন ভিরাট কোহলি যেখানে সাকিব আল হাসান প্রতি ১০০ সিরিজে ১০.৭৪ বার সিরিজ সেরা হয়েছেন। এই তালিকায় টেন্ডুলকার হয়েছেন ১০.৩৮ বার।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৭.৬ সিরিজ পর পর একবার করে সিরিজ সেরা হয়েছেন ভিরাট কোহলি। সাকিব আছেন দুইয়ে (৯.৩)। সাকিবের পরেই আছেন টেন্ডুলকার (৯.৬)।
ক্রিকেট মাঠে নামলেই সৃষ্টি হয় কোন না কোন রেকর্ড। এসব রেকর্ডের অনেক আছে যেগুলো সবার জানা আবার অনেক রেকর্ড আছে যেগুলো জানেন না অনেকেই। এমনি একটি রেকর্ড হয়ত অনেকেরই জানা নেই। তা হলো আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সিরিজ সেরা পুরস্কার জেতা ৫ ক্রিকেটার কারা? আপনি জেনে হয়ত অবাকই হবেন যে, এই রেকর্ডে সেরা পাঁচে শচীন – কোহলিদের সাথে জায়গা করে নিয়েছেন বাংলাদশের ক্রিকেটের সুপারস্টার সাকিব আল হাসান।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহক ‘লিটল মাস্টার’ খ্যাত শচীন টেন্ডুলকার। সর্বাধিক শতরানও তার। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে যিনি ১০০ টা শতক হাকিয়েছেন। তার ধারেকাছে কেবলমাত্র আছেন তারই স্বদেশী ভিরাট কোহলি। ভিরাট এগিয়েও যাচ্ছেন সেটা ছুঁতে।

আন্তর্জাতিক ক্রিকেটের ব্যাটিং রেকর্ডের বেশিরভাগ যায়গাই দখল করে নিয়েছেন ভারতের এই দুই তারকা। শচীন যেটা গড়েছেন সেটা আস্তে আস্তে করে নিজের করে নিচ্ছেন ভিরাট কোহলি। আজ থেকে ৬-৭ বছর পরে হয়তো দেখ যাবে ব্যাটিং রেকর্ডের সব যায়গা দখল করে আছেন কোহলি।

তাই সর্বাধিক ম্যাচ সেরার রেকর্ডেও কোহলির উপরেই আছেন শচীন। ৬৬৪ ম্যাচ খেলা শচীন মোট ১৯ বার সিরিজ সেরা হয়েছেন। যা ক্রিকেট ইতিহাসে সর্বাধিক। টেন্ডুলকারের নিচের নামটিই ভিরাটের। এই পর্যন্ত ৪১৬ টা আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৬ বার সিরিজ সেরা পুরস্কার জিতেছেন এই ক্রিকেটার।

Load More Related Articles
Load More By admin
Load More In খেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ফজরের নামাজের সময় মৃত্যুর আকুতি পূরণ হলো সেই যুবকের‍

এরপর থেকে নিজের মৃত্যু নিয়ে তাসনিমের স্ট্যাটাসটি হু হু করে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। অনেক…