Home শিক্ষা ডিপ্লোমা শিক্ষার্থীদের পরীক্ষার কোনো সিদ্ধান্ত হয়নি!

ডিপ্লোমা শিক্ষার্থীদের পরীক্ষার কোনো সিদ্ধান্ত হয়নি!

0 second read
0
0
48

এইচএসসি ফল নিয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগেই খুলেছে কওমী মাদ্রাসা। ২০২১ সালের এসএসসি বা এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে জুন ও জুলাই মাসে। শিক্ষা ব্যবস্থায় চলমান সংকট সম্পর্কে গত মঙ্গলবার কথা বলেছেন ডা. দীপু মনি।

তবে ডিপ্লোমা শিক্ষার্থীদের দাবি, তাদের সমস্যা নিরসনে শিক্ষা মন্ত্রণালয় থেকে অধিদপ্তর এমনকি শিক্ষামন্ত্রীও তাদের অমীমাংসিত পরীক্ষা নেয়ার বিষয়েও কোনো আলোকপাত করেননি।

এ বিষয়ে সালমান সাদিক নামে এক শিক্ষার্থী বলেন, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীরা দীর্ঘ ১০ মাস যথেষ্ট অবহেলিত হয়েছি। শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ; দয়া করে আমাদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিন। সাজেদুর রহমান নামে এক শিক্ষার্থী বাংলাদেশ জার্নালকে বলেন, আমাদের অনেক লস হয়ে গেলো। আরো কালক্ষেপণ করলে আমাদের অপূরণীয় ক্ষতি হবে।

নাম প্রকাশ না করার শর্তে কারিগরির এক শিক্ষক বলেন, প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু না হলেও বই বিতরণ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোও অনার্স-মাস্টার্স শেষ বর্ষের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু ডিপ্লোমার শেষ বর্ষের শিক্ষার্থীদের বিষয়ে মন্ত্রণালয় থেকে কোনো সিদ্ধান্ত নেয়া হলো না। এ বিষয়ে তিনি সরকারের পদক্ষেপ নেয়ার আহবান জানান।

ডিপ্লোমা শিক্ষার্থী মো. হুমায়ূন কবীর বাংলাদেশ জার্নালকে বলেন, ‘দীর্ঘ দশ মাস শিক্ষা কার্যক্রমের বাইরে রয়েছি আমরা। কোনো অনলাইন ক্লাসও হচ্ছে না। এর ফলে শিক্ষার্থীদের মধ্যে হতাশা বাড়ছে। সরকারের কাছে অবিলম্বে সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদানের দাবি জানাই।’

নাম প্রকাশ না করার শর্তে ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউটের ৮ম পর্বের শিক্ষার্থী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘ইতোমধ্যে আমাদের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শেষ হয়েছে। কিন্তু মৌখিক পরীক্ষা না হওয়ার কারণে পাস করতে পারছি না। এর ফলে চাকরির কোনো পরীক্ষায় অংশ নিতে পারছি না। পরিবারের বোঝা হয়ে আমার মত অনেক শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। অথচ স্বাস্থ্যবিধি মেনে আমদের মৌখিক পরীক্ষা নেয়ায় যেতো।’

কারিগরি শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ২, ৪, ৬, ৮ নামে আরো একটি পরীক্ষা রয়েছে। এছাড়াও প্রায় একলাখ শিক্ষার্থীর বিভিন্ন বিষয়ে ফেল (রেফার্ড পরীক্ষা) রয়েছে। এ কারণে সিদ্ধান্ত নিতে সময় লাগছে। বোর্ডের এক কর্মকর্তা এ বিষয়ে বাংলাদেশ জার্নালকে বলেন, ২০২১ সালের জানুয়ারির তিন তারিখ থেকে অনলাইনে ক্লাস শুরু করা হবে। এ বিষয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নোটিশ ও পাঠানো হয়েছে।

এ বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. সুশীল কুমার পাল বাংলাদেশ জার্নালকে বলেন, আমাদের সুস্পষ্ট নীতিমালা প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আমরা আবেদন করেছি। মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়া গেলে ডিপ্লোমা শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে।

Load More Related Articles
Load More By admin
Load More In শিক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ফজরের নামাজের সময় মৃত্যুর আকুতি পূরণ হলো সেই যুবকের‍

এরপর থেকে নিজের মৃত্যু নিয়ে তাসনিমের স্ট্যাটাসটি হু হু করে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। অনেক…